না বলা কথা 

লিখতে বসে বহুকাল পূর্বের একটা কথা মনে পড়ে গেল। ১৯৭৮সাল,সবে মাত্র যশোর বোর্ডের এসএসসি পরীক্ষার উত্তরপত্র দেখার সুযোগ পেয়েছি। ১০০ নম্বরের বাংলা দ্বিতীয় পত্রের খাতায় একজন মহিলা পরীক্ষার্থী খাতার শেষে পত্রাকারে লিখেছে-“শ্রদ্ধেয় স্যার, আপনি আমার ধর্মের বাবা; আমি একজন হতদরিদ্র পরিবারের সন্তান। আমার গরিব বাবা বহু মেহনত করে আমার বিয়ের ব্যবস্থা করেছে।এসএসসি পরীক্ষায় পাস করতে না পারলে আমার বিয়ে বন্ধ হয়ে যাবে।সে ক্ষেত্রে আমার আত্মহত্যা ছাড়া গত্যন্তর থাকবে না। তাই আপনার কাছে আকুল আবেদন, আপনি আমাকে দয়া করে পাশ করিয়ে দেবেন”।


এদিকে খাতার নম্বর যোগ করে দেখি সে মাত্র ১৫নম্বর পেয়েছে। তাই উপায়ন্তর না দেখে সন্ধি,মাস,কারক ইত্যাদি বিষয়ে নিজের হাতে ঐ খাতায় লিখে দিয়ে তাকে ৩৬ নম্বর পাইয়ে পাশ করিয়ে দিলাম। এই না-বলা কথাটা শুধু তোমাকেই জনান্তিকে জানালাম।


বীরেন্দ্র নাথ বিশ্বাস 


No comments

Theme images by konradlew. Powered by Blogger.