ভুল স্বীকার (অবনত মস্তকে তোমার কাছে ক্ষমা চাইছি )।

 


  1.  ’ ভুল স্বীকার’

সুবন্ধু প্রাত্যহিকী,

তোমার এ পক্ষের বিষয়ে লিখতে বসে আমার জীবনের একটা ভুলের কথা মনে পড়ে গেল। হাজার ১৯৭৯ সাল এক, বন্ধুপ্রতিম বড়ভাই মুকুলদার বাড়িতে থেকে শিক্ষকতা করি। এই সময় হঠাৎ করে মনে হল একটা স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করতে পারলে কলেজের শিক্ষক হতে পারব । এ উদ্দেশ্যে বিএল কলেজে ভর্তি হলাম এবং শুধুমাত্র প্রতি শুক্রবারে কলেজে যেতাম । মুকুল দাদা ১৫ টাকা কেজি দরে পাটালি গুড় কিনে ২০ টাকা কেজি দরে  দোকানে বিক্রি করতেন। দৌলতপুর বাজারে  ১২ টাকা  দরে ঐ পাটালি পেয়ে আমি আড়াই কেজি দাদাকে দেবার জন্য কিনে আনলাম । তা’থেকে আধা কেজি বৌদিকে দিয়ে দুই কেজি দাদাকে বিক্রি করার জন্য দিলাম । তার দাম-বাবদ দাদা আমাকে ২৪ টাকা দেবেন বলে আমি আশা করেছিলাম। কিন্তু সম্ভবতঃ তিনি সে কথা ভুলে গিয়েছিলেন। এদিকে টাকা আমার জরুরী প্রয়োজন। তাই দিন কয়েক পরে আমি তার ক্যাশ বাক্স থেকে ২৪ টাকা চুরি করে নিয়ে নিলাম ।


সেই ভুলের জন্য আমি এতকাল ধ’রে যন্ত্রণা ভোগ করে আসছি। আজ সুযোগ পেয়ে তোমার কাছে অকপটে আমার সেই ভুল স্বীকার করছি এবং সবিনয় তোমার পরিবারের সদস্যদের কাছে ক্ষমা প্রার্থনা করছি। 


বীরেন্দ্রনাথ বিশ্বাস 

প্রাক্তন শিক্ষক 

ডুমুরিয়া মাধ্যমিক বিদ্যালয়

ডুমুরিয়া, খুলনা, বাংলাদেশ

No comments

Theme images by konradlew. Powered by Blogger.