complete science lesson class 3(পাঠ বিজ্ঞান ৩য় শ্রেণি)



তৃতীয় শ্রেণীর বিজ্ঞান বিষয়ের সম্পূর্ণ পাঠ

O student lesson plan, bengali subject lesson plan, lesson plan, education lesson plan, lesson plan bengali subject Bengali,  lesson plan class three 3,science topics ,primary,digital content for class 3, ,best lesson plan,lesson plan bangla, lesson plan for science,class 3 lesson plan, science lesson plan for primary school, primary school lesson plan example


হ্যালো,
কেমন আছেন বন্ধুরা সবাই ?  আশা করি সবাই ভাল আছেন । অনেকদিন পর আজ  নতুন একটা ভিডিও নিয়ে এসেছি । আজকে আপনাদেরকে প্রাথমিক বিদ্যালয়ের পাঠ্যক্রম অনুযায়ী একটা পাঠ উপস্থাপন করা দেখানো হবে । প্রত্যাশা করি আপনারা সবাই উপভোগ করবেন। আমাদের প্রাথমিক বিদ্যালয় যে বিষয়ভিত্তিক প্রশিক্ষণ গুলো হয় সেগুলো একটা বিষয় ছিল বিজ্ঞান , সে বিজ্ঞান বিষয়ের একটি  প্রদর্শনী পাঠ উপস্থাপন করা হয়েছে । উপস্থাপনার বিষয় ছিল উদ্ভিদ ও প্রাণীর পার্থক্য । এখানে শিক্ষক এবং শিক্ষার্থীদের উভয়ই শিক্ষক । শিক্ষার গুরুত্ব তিনি তুলে ধরবেন এবং শিক্ষার্থী হিসেবে শিক্ষক কি রকম আচরণ করেন সেটা দেখানো হবে । অনেক সময় শিক্ষক এবং শিক্ষার্থীর বোধগম্যতা ঠিকমতো হয় না সেটা  পাঠদানের ক্ষেত্রে কতটুকু ভূমিকা রাখে আপনারা দেখতে পাবেন । একটা প্রদর্শনী পাঠে শিক্ষক পাঠ দেন অন্য শিক্ষকরা শিশুদের ভূমিকায় স্বাভাবিক কার্যক্রম করেন । শিক্ষক এখানে শিক্ষিকা হিসেবে পাঠ দিয়েছেন অন্য শিক্ষক বা প্রশিক্ষণার্থীরা সে পাঠ গ্রহণ করেছেন । এ দেয়া-নেয়ার ক্ষেত্রে, এখানে শিক্ষক যথাযথ ভাবে পাঠ দিতে চেষ্টা করেছেন এবং শিশুরা সেই পাট কিভাবে গ্রহণ করেন সেগুলো অবলোকন করেছেন অন্য আর একদল শিক্ষকরা/পর্যবেক্ষক । অপরদিকে এই পাঠ চলার সময়  ক্লাসে শিক্ষকের মনোযোগ,প্রস্তুতি, সার্বিক বিষয়গুলি কেমন ছিল:

১.শিক্ষক কেমন ভাবে পাঠগুলো উপস্থাপন করেছেন ?
২.শিশুদের প্রতি শিক্ষকের আবেদনটা কেমন ছিল ?
৩.শিক্ষক শুধু কি স্কুলে পাঠ দিয়ে থাকেন এমন ভাবে? 
৪. আন্তরিকতা / প্রাণ দিয়েছেন পাঠে?
৫. শিশুদের মাঝে শিক্ষক সহজবোধ্য করে উপস্থাপন করেছেন ?
 এরকম অনেকগুলো প্রশ্ন গুচ্ছের সমাহার হল চেকলিস্ট যেগুলো পাঠের  মানদণ্ড হিসাবে কাজ করে।

এসব বিস্তারিত ব্যাপার গুলো খতিয়ে দেখেছেন অন্য শিক্ষকরা পর্যবেক্ষকের ভূমিকায় থেকে ।  এই পর্যবেক্ষকের কাটাছেঁড়ার মাধ্যমে পাঠে তার মতামত সংযোজন বিয়োজনের মাধ্যমে একটি পাঠ পরিপূর্ণ প্রদর্শনী পাঠ এর মর্যাদা লাভ করে। বলতে গেলে পর্যবেক্ষকই চূড়ান্ত ফলাফল ঘোষণা করেন । এই পর্যবেক্ষণে আজকের একজন শিক্ষক যেমন বিচারক হিসেবে থাকেন তেমনি পর্যবেক্ষক  হিসেবে আরো দুইজন মাস্টার ট্রেইনার এবং সাথে আমাদের উপজেলা পর্যায়ে উপজেলা রিসোর্স সেন্টার ইন্সট্রাক্টর, সহযোগী ইন্সট্রাক্টর সবাই মোটামুটি ফলপ্রসূ করার জন্য যথাযথ পরামর্শ এবং নির্দেশনা দান করে থাকেন । এবং শিক্ষক হিসেবে সত্যিকার অর্থে প্রদর্শনী পাঠ পরিদর্শিত হয়। সর্বশেষে শিক্ষকের ,মাস্টার ট্রেইনার  ও ইন্সট্রাক্টরের এবং সর্বোপরি প্রদর্শনী পাঠে যেসব শিক্ষক বা প্রশিক্ষণার্থী অংশ নিয়েছেন সবার সম্মিলিত প্রচেষ্টায় আজকের এই প্রদর্শনী পাঠ যেখানে আপনাদের কে দেখানোর চেষ্টা করা হয়েছে এগুলো করতে অনেকেই হয়তো কিছু ত্রুটি পাবেন আপনাদের মনের মত হবে না সেগুলোর জন্য পরামর্শ দিবেন মন্তব্য করবেন সর্বোপরি টিচারকে উৎসাহিত করার জন্য লাইক এবং কমেন্ট করে জানাবেন আপনার সুচিন্তিত মতামত  সবাইকে ধন্যবাদ। দীর্ঘজীবন সুস্বাস্থ্য কামনা করে দেখার আমন্ত্রণ রইল।

No comments

Theme images by konradlew. Powered by Blogger.